৩৩-এ নান্দীমুখ ও ‘তিন পথিকের জন্মশতবর্ষ’

spot_img

সম্পর্কিত আর্টিকেল

৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে অভিনেত্রী চমক

শোবিজ প্রতিবেদন: মাত্র ৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে বসেন...

জটিল রোগে আক্রান্ত তাহসান দিলেন দুঃসংবাদ

গুরুতর জটিল রোগে আক্রান্ত দেশের জনপ্রিয় গায়ক, সুরকার, অভিনেতা...

সালমান মুক্তাদির হাসপাতালে

দেশের জনপ্রিয় ইউটিউবার ও অভিনেতা সালমান মুক্তাদির স্বাস্থ্য পরীক্ষার...

মোশাররফ করিমকে নিয়ে ‌‘আক্কেলগঞ্জ হোম সার্ভিস’

মোশাররফ করিমকে নিয়ে তৈরি হয়েছে টিভি ধারাবাহিক ‘আক্কেলগঞ্জ হোম...

৩৩বছর পুর্ণ করতে চলেছে দেশের আলোচিত নাট্য সংগঠন ‘নান্দীমুখ’। এই উপলক্ষে ১৩ নভেম্বর (সোমবার) থেকে ১৫ নভেম্বর (বুধবার) চট্টগ্রাম শিল্পকলা একাডেমি এবং গ্যালারী হলে তিনদিনব্যাপী ‘তিন পথিকের জন্মশতবর্ষ’ পালন করতে যাচ্ছে সংগঠনটি। এই নাট্যব্যক্তিত্বরা হলেন তাপস সেন, শোভা সেন ও হাবিব তানভির।

নান্দীমুখ’র পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঔচিত্যবোধ ও দায়বদ্ধতার জায়গা এবং বিশ্বরঙ্গালয়ের সাথে নিজেদের সম্পৃক্ত করার প্রয়াস থেকে এই অনুষ্ঠানের আয়োজন। উপমহাদেশের এই তিন নাট্য পরিব্রাজক এতদ অঞ্চলের থিয়েটারকে বিশ্বরঙ্গশালায় প্রতিস্থাপন করেছেন সন্দেহাতীতভাবে।

আলোর জাদুকর ‘তাপস সেন’ একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকসম্পাত শিল্পী। আমৃত্যু তিনি তার আলোর ছটায় শুধু বাংলা থিয়েটার বা ভারতীয় রঙ্গমঞ্চ নয় বরং বিশ্ব রঙ্গমঞ্চ আলোকিত করেছেন। আলোক বিজ্ঞানকে নিয়ে গেছেন এক শিল্পের স্তরে।

‘শোভা সেন’- একজন বাঙালি মঞ্চ ও চলচ্চিত্র অভিনেত্রী । ভারতীয় গণনাট্য আন্দোলনের নেত্রী থেকে ছয় দশকে এক কিংবদন্তি অভিনেত্রী হয়ে উঠেছিলেন। তার জন্ম বৃটিশ ভারতের অধুনা বাংলাদেশের ফরিদপুরে।

‘হাবিব তানভির’- অন্যতম জনপ্রিয় উর্দু, হিন্দি নাট্যকার, থিয়েটার পরিচালক, কবি ও অভিনেতা। সমকালীন ভারতীয় নাট্যকলার এক প্রবাদ পুরুষ। তিনি ছত্তিশগড়ে লোকশিল্পীদের নিয়ে তার ‘নয়া থিয়েটার’র মাধ্যমে সাংস্কৃতিক ঐতিহ্যের ধারাবাহিকতা রক্ষায় এক দৃষ্টান্ত স্থাপন করেছিলেন।

প্রথম দিন ১৩ নভেম্বর (সোমবার) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে উদ্বোধনী দিনে ‘তাপস সেন’র উপর স্মারক বক্তৃতা ‘তাপস সেন: নিশিচন্ত আশ্রয়’। উপস্থাপন করবেন নাট্যকার, প্রাবন্ধিক ও গবেষক ড. আশিস গোস্বামী এবং সঞ্চালকের দায়িত্ব পালন করবেন নাট্যজন শিশির দত্ত। এরপর প্রদর্শিত হবে তাপস সেনকে নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘Let their be Light’। যেটি নির্মাণ করেছেন অসিত বসু ও ভদ্রা বসু।

দ্বিতীয় দিন ১৪ নভেম্বর (মঙ্গলবার) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ‘শোভা সেন’র উপর স্মারক বক্তৃতা ‘অভিনয়শিল্পে শোভা সেন’। উপস্থাপন করবেন প্রাবন্ধিক ও গবেষক ড. অনীত রায় এবং সঞ্চালকের দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া।

শেষদিন ১৫ নভেম্বর (বুধবার) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ‘হাবিব তানভির’-এর উপর স্মারক বক্তৃতা ‘হাবিব তানভির: আন্তর্জাতিকতা থেকে সহজিয়া’। উপস্থাপন করবেন নাট্যকার, প্রাবন্ধিক ও গবেষক ড. আশিস গোস্বামী এবং সঞ্চালকের দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক অসীম দাশ। তারপর হাবিব তানভিরকে নিয়ে দেবেশ চট্টোপাধ্যায়-এর নির্মিত তথ্যচিত্র ‘Habib Tanvir: A Journey to the Passion’ প্রদর্শিত হবে।

এখানে বিজ্ঞাপন দিন

spot_img