কারবালার করুণ কাহিনী নিয়ে শিল্পকলায় “নিদান-এ-কারবালা”

spot_img

সম্পর্কিত আর্টিকেল

৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে অভিনেত্রী চমক

শোবিজ প্রতিবেদন: মাত্র ৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে বসেন...

জটিল রোগে আক্রান্ত তাহসান দিলেন দুঃসংবাদ

গুরুতর জটিল রোগে আক্রান্ত দেশের জনপ্রিয় গায়ক, সুরকার, অভিনেতা...

সালমান মুক্তাদির হাসপাতালে

দেশের জনপ্রিয় ইউটিউবার ও অভিনেতা সালমান মুক্তাদির স্বাস্থ্য পরীক্ষার...

মোশাররফ করিমকে নিয়ে ‌‘আক্কেলগঞ্জ হোম সার্ভিস’

মোশাররফ করিমকে নিয়ে তৈরি হয়েছে টিভি ধারাবাহিক ‘আক্কেলগঞ্জ হোম...

বিনোদন প্রতিবেদক
মহানবী (সাঃ) এর ইন্তেকাল পরবর্তী সময়ের নানা ঘটনা নিয়ে নাটকের দল বহর মঞ্চায়ন করলো দলটির দর্শকনন্দিত প্রযোজনার মিউজিক্যাল ড্রামা ” নিদান- এ-কারবালা”। এটি দলের প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন।
সুফি গানের সুরের সাথে সংলাপের শৈল্পিক সংমিশ্রণে প্রযোজনাটিতে বৈচিত্র্য তুলে ধরেছেন শিল্পী ও কলাকুশলীরা।
আজ সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন ব্যতিক্রমী এই প্রযোজনা।
রচনা ও নির্দেশনায় ছিলেন কামরুল হাসান ফেরদৌস।
মীর মোশাররফ হোসেনের বিষাদগাঁথা “বিষাদসিন্ধু ” থেকে অনুপ্রানিত হয়ে এর সাথে ইতিহাস ও বিভিন্নজনের লেখা কারবালার নিদারুণ কাহিনীকে বিশ্লেষণ করে, পদ্য আকারে নতুন করে লেখা হয়েছে এই নিদান – এ – কারবালা নাট্যটি। বহর বরাবরের মতো থিয়েট্রিক্যাল আঙ্গিক অভিনয়ের মাধ্যমে এটি উপস্থাপন করেছে।
মহানবীর ইন্তেকালের পরে কে হবেন খলিফা তা নিয়ে শুরু হয় দ্বন্দ্ব। যা থেকে আরবি ৩৮ হিজরি ১ লা সফর বুধবার হযরত আলী ও মুয়াবিয়ার মাঝে যুদ্ধ শুরু হয়, যেটা সিপ্ফিন যুদ্ধ নামে ইতিহাসে বর্ণিত। তাতে আলী জয়ী হলেও একটি সন্ধি করা হয়, আলীর পরে মুয়াবিয়া হবেন খলিফা, এবং এর পরবর্তীতে নবী পরিবারেই চলতে থাকবে এই ধারাবাহিকতা। কিন্তু মুয়াবিয়া ক্ষমতা পেয়েই ভেঙে দেয় সন্ধি। এতে ইয়াজিদ হন খলিফা। আর এটি ধরে রাখতেই ইয়াজিদ বিভিন্ন সময়ে বিভিন্ন কৌশলে মহানবী (সাঃ) এর পুরো পরিবারকে ধ্বংশ করার চক্রান্তে মেতে উঠে। মহানবী ( সাঃ) এর ইন্তেকালের পরবর্তী সময়ে ঘটে যাওয়া নানা ঘটনাবলীই এই নাটকের আখ্যান। যেখানে প্রতি পরতে পরতে ছিলো ক্ষমতা দখল ও তা টিকিয়ে রাখার অসুস্থ প্রতিযোগিতা। হীন রাজনীতির কুটচাল, আস্থাহীনতা, বিশ্বাস অবিশ্বাসের দোদুল্যমানতা, প্রাসাদ ষড়যন্ত্রের মতো জটিল কুটিল বিষয় গুলো। যার ধারাবাহিকতা এখনও ভিন্ন ভিন্ন স্থানে ভিন্ন ভিন্ন সময়ে বর্তমান।
নাটকটি নিয়ে নির্দেশক কামরুল হাসান ফেরদৌস বলেন, পৃথিবীতে সংঘাত,লড়াই, দ্বন্দ্বের শুরু কবে কখন কোথা থেকে কিভাবে আমরা কেউ জানি না। ধারনা করা হয় পৃথিবীর শুরু থেকে চলে আসছে এটি। বিভিন্ন গুহাচিত্র, প্রত্নতাত্তিক নিদর্শন, ইতিহাস তাই প্রমান করে। শুরুতে কখনো খাদ্যের জন্য তো কখনো বাসস্থান কিংবা দৈনন্দিন কোনো চাহিদার জন্য।পরবর্তীতে সংঘাতের কারণ হয়ে উঠে ধর্ম,জাতি, বর্ণ, গোষ্ঠীর বিভেদ। নিছক আধিপত্য বিস্তার, ক্ষমতা দখলও সংঘাতের মুল একটি কারন হয়ে উঠে।
মিউজিক্যাল ড্রামা “নিদান-এ-কারবালা” র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শামীমা আক্তার মুক্তা, চন্দ্রা, সারিকা, রোজা, রাকা রাত্রী, দিঠি, অরুন্ধতী, সামিয়া, সোহেল, সঞ্জীব, সাগর, প্রীতম, অভি, আবিদ, শান্ত, ফেরদৌস, জাবেদ, তিলক প্রমুখ।
আবহ সংগীতে ছিলেন আলাউদ্দিন। আলোক পরিকল্পনায় হেন্ড্রি সেন।

এখানে বিজ্ঞাপন দিন

spot_img