শিল্পকলা পদক পাচ্ছেন ২০ জন

spot_img

সম্পর্কিত আর্টিকেল

৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে অভিনেত্রী চমক

শোবিজ প্রতিবেদন: মাত্র ৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে বসেন...

জটিল রোগে আক্রান্ত তাহসান দিলেন দুঃসংবাদ

গুরুতর জটিল রোগে আক্রান্ত দেশের জনপ্রিয় গায়ক, সুরকার, অভিনেতা...

সালমান মুক্তাদির হাসপাতালে

দেশের জনপ্রিয় ইউটিউবার ও অভিনেতা সালমান মুক্তাদির স্বাস্থ্য পরীক্ষার...

মোশাররফ করিমকে নিয়ে ‌‘আক্কেলগঞ্জ হোম সার্ভিস’

মোশাররফ করিমকে নিয়ে তৈরি হয়েছে টিভি ধারাবাহিক ‘আক্কেলগঞ্জ হোম...

বিনোদন প্রতিবেদক
সংস্কৃতির বিভিন্ন শাখায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ শিল্পকলা পদক পাচ্ছেন ২০গুনী। শিল্পকলা পদক’ নীতিমালা অনুযায়ী আবেদনসমূহ পর্যালোচনা জন্য গঠিত মূল্যায়ন কমিটির মাধ্যমে সর্বসম্মতিক্রমে (১২টি ক্ষেত্র হতে ১০টি ক্ষেত্র) ২০ জন গুণীশিল্পী ও প্রতিষ্ঠানকে ২০২১ সালে এবং ২০২২ সালের জন্য ‘শিল্পকলা পদক’ প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিল্পকলা একাডেমির জনসংযোগ বিভাগ।
২০২১ সালে অর্থ বছরে যে সকল গুণী শিল্পীরা শিল্পকলা পদক পাচ্ছেন তারা হলেন- যন্ত্রসঙ্গীতে মো: নূরুজ্জামান, নৃত্যকলায় শারমীন হোসেন, কণ্ঠসংগীতে সাদি মহম্মদ, চারুকলায় শিল্পী বীরেন সোম,নাট্যকলায় অধ্যাপক আবদুস সেলিম,লোকসংস্কৃতিতে মো: নহীর উদ্দিন, চলচ্চিত্রে ড. মতিন রহমান,আবৃত্তিতে কাজী মদিনা, যাত্রাশিল্পে এম. এ. মজিদ ও সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে পদক পাচ্ছেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ। আর ২০২২ সালের জন্য এই পদক পাচ্ছেন- যন্ত্রসঙ্গীতে ফোয়াদ নাসের, নৃত্যকলায় সাজু আহম্মেদ, কণ্ঠসংগীতে এলেন মল্লিক, চারুকলায় অধ্যাপক অলক রায়, নাট্যকলায় খায়রুল আলম সবুজ, লোকসংস্কৃতিতে সুনীল কর্মকার, ফটোগ্রাফিতে রফিকুল ইসলাম, আবৃত্তিতে মীর বরকতে রহমান, যাত্রাশিল্পে অরুণা বিশ্বাস ও সৃজনশীল সাংস্কৃতিক গবেষক হিসেবে পদক পাচ্ছেন সফিউদ্দিন আহমদ।
পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১টি করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাম এবং মনোগ্রাম সম্বলিত স্বর্ণপদক, সনদপত্র এবং ১ লক্ষ টাকার চেক প্রদান করা হবে।
খুব শিগ্রই রাষ্ট্রপতি আনুষ্ঠানিকভাবে পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেবেন।
বাংলাদেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজন এবং তাদের কর্মকে চিহ্নিত করে সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে নীতিমালা অনুযায়ী ২০১৪ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করে আসছে শিল্পকলা একাডেমি। মাঠ পর্যায় থেকে প্রাপ্ত গুণীজনের তালিকা ও আবেদন চূড়ান্তভাবে মনোনয়নের লক্ষ্যে নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন।

এখানে বিজ্ঞাপন দিন

spot_img