শিল্পকলায় তিন নাটক

spot_img

সম্পর্কিত আর্টিকেল

৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে অভিনেত্রী চমক

শোবিজ প্রতিবেদন: মাত্র ৯ টাকা দেনমোহরে বিয়ের পিঁড়িতে বসেন...

জটিল রোগে আক্রান্ত তাহসান দিলেন দুঃসংবাদ

গুরুতর জটিল রোগে আক্রান্ত দেশের জনপ্রিয় গায়ক, সুরকার, অভিনেতা...

সালমান মুক্তাদির হাসপাতালে

দেশের জনপ্রিয় ইউটিউবার ও অভিনেতা সালমান মুক্তাদির স্বাস্থ্য পরীক্ষার...

মোশাররফ করিমকে নিয়ে ‌‘আক্কেলগঞ্জ হোম সার্ভিস’

মোশাররফ করিমকে নিয়ে তৈরি হয়েছে টিভি ধারাবাহিক ‘আক্কেলগঞ্জ হোম...

বিনোদন প্রতিবেদক
জাতীয় সংসদ নির্বাচনের আগে থেকে কিছুটা স্তিমিত ছিলো সাংস্কৃতিক অঙ্গন। নির্বাচন পরবর্তী সময়ে আবার দেশজুড়ে শৈত্যপ্রবাহ। সবকিছু মিলিয়ে সাংস্কৃতিক অঙ্গনের খরা কাটছিলোই না। কিন্তু শুক্রবার ছুটির দিনে নতুন করে চাঙ্গা হয়ে উঠেছে সাংস্কৃতিক অঙ্গন। দর্শকদের উপচেপড়া ভিড় ও নাট্যকর্মীদের পদচারণায় মুখরিত ছিলো ছুটির দিনের সংস্কৃতিপাড়া। শুক্রবার রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিন মিলনায়তনে তিনটি নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে জমজমাট হয়ে উঠে শিল্পকলা একাডেমি। এদিন একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় পুলিশ নাট্যদলের নাটক ” অভিশপ্ত আগষ্ট”, একই সময় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় শূণ্যন রেপার্টরি থিয়েটার প্রযোজিত নাটক ” রঙিন চরকি” ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় ঢাকা থিয়েটারের নাটক “মেডিয়া”।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে খুনের ঘটনা অর্থাৎ ৭৫ এর ১৫ আগষ্টের করুণ ঘটনা নিয়ে বিন্যাস্ত হয়েছে পুলিশ নাট্যদলের নাটক ” অভিশপ্ত আগষ্ট” এর কাহিনী।
পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করে মুক্তির স্বাদ এনে দিয়ে বঙ্গবন্ধু যখন সদ্য জন্ম নেওয়া দেশটাকে এগিয়ে নিচ্ছিলেন সমৃদ্ধি, শান্তি ও সফলতার পথে সেই সময়েই শকুনের কালো থাবায় ইবলিশের প্রেতাত্মা আঘাত হানে লাল-সবুজের পতাকার স্বাধীন মানচিত্রে। এরপর থেকেই উল্টো পথে চলছে স্বদেশ। কালবৈশাখি ঝড়ের মত মানচিত্রে আঘাত হানে আগস্ট ট্রাজেডির খলনায়ক খন্দকার মোশতাক। মুক্তিযুদ্ধের আশির্বাদে পাওয়া স্বপ্নের সোনার বাংলাকে খামচে ধরে ঘরের শত্রু বিভীষণরূপী ঘৃণিত মোশতাক। নাটকটির পরতে পরতে বুনিত হয়েছে শোকের কালো সুতায় গাঁথা ইতিহাসের বর্বরতা ও নির্মমতা। কাহিনীর দৃশ্যপটে শুধু কুখ্যাত খুনী খন্দকার মোশতাকের দূরভিসন্ধি ও ষড়যন্ত্রই চিত্রিত হয়নি, পাশাপাশি উঠে এসেছে বঙ্গবন্ধুর প্রতি সাধারণ মানুষের অকুণ্ঠ সমর্থন ও অকৃত্রিম ভালোবাসা, বীরাঙ্গনা গৃহকর্মী পরীবানু, নিরাপত্তা রক্ষী সিদ্দিক ও মুহিতের বিশ্বস্ততা এবং বঙ্গবন্ধুর পরিবারের প্রতি তাদের দায় ও ভালোবাসার কথা। বঙ্গমাতা ফজিলাতুন্নেসা, অবুঝ শেখ রাসেলকে খুনের পর হায়েনাদের উল্লাসও তুলে ধরা হয়েছে নাটকটিতে।
ঢাকা মেট্টোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমানের ব্যক্তিগত উদ্যোগ, পরিকল্পনা, গবেষণা ও তথ্যসংকলনে নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন পুলিশ সদর দপ্তরের পরিদর্শক মোঃ জাহিদুর রহমান।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পুলিশ নাট্যদলের সদস্যরা।
শূণ্যন রেপার্টরি থিয়েটার প্রযোজিত “রঙ্গিন চরকি”র কাহিনী এগিয়েছে একজন মায়ের গ্লানিকর, অনিশ্চিত ও নিরাপত্তাহীন জীবনে বসবাস নিয়ে। জীবনের নিরাপত্তা ও উন্নত ভবিষ্যতের জন্য একজন অসহায় মা তার শিশুকন্যাকে এক এন জি ও প্রধানের কাছে দত্তক দিয়ে দূর পরবাসে পাঠিয়ে দেয়। ২০ বছর পরে সেই মেয়েটি তার মায়ের সন্ধানে বাংলাদেশে ফিরে আসে। খুলতে থাকে একের পর এক গল্পের জট। মেয়েটির সংলাপই নাটকের মূল কথা। সারাবিশ্বে নারীর অন্ধকারের কত প্রতিকূলতা রয়েছে, বিনা চিকিৎসায়, বিনা শিক্ষায় বেঁচে আছে তারা। পৃথিবীর সব আলো জ্বালালেও নারীর অন্ধকার কাটে না। কিন্তু, এই অন্ধকারের সীমানা আমাদের পার হতে হবে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।
মান্নান হীরা রচিত ও সাজিদুর রহমান নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন – মোমেনা চৌধুরী, জুয়েল মিজি, রাফিউল রকি, তৌফিক মেজবাহ, বিলকিস মীর, ফিরোজ আল মামুন, সাজিদুর রহমান প্রমুখ।
ঢাকা থিয়েটারের ” মেডিয়া” নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত অভিনয়শিল্পীরা।

এখানে বিজ্ঞাপন দিন

spot_img